নতুন ই-কর্মাস উদ্যেক্তা’র জন্য পরামর্শ, (পর্ব-1)

বাংলাদেশে এখন অবাধ তথ্য প্রযুক্তির চারণভূমি। এই প্রবাহকে কাজে লাগানোর মাধ্যমে আমাদের মতো অনেক স্বপ্নভিলাসী তরুন-তরুণী নিজেদের ভাগ্য পরিবর্তনে ব্যাপক পরিশ্রম ও সাধনা করে যাচ্ছেন। তথ্য ও প্রযুক্তিগত উকর্ষতার বানিজ্যিক হাওয়ার আভিধানিক নামই হল ই-কর্মাস। আজকাল ইন্টারনেট, টিভি, রেডিও, পত্রিকা, সোস্যাল মাধ্যমগুলোতে এ নিয়ে জয়জয়কার। এসব দেখে আমার মতো অনেকেই যারা স্বপ্ন বুনছেন একজন সফল ই-কমার্স উদ্যেক্তা, তাদের স্টার্টাপ এর সহায়তায় জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস। আপনারা এটা ভেবে বসবেন না, আমি এ বিষয়ে একজন অতি অভিজ্ঞ। ধরে নিন আমিও আপনাদের আরো দশ জনেরই মতো একজন শিক্ষানবীস ক্ষুদে স্বপ্নভিলাসী উদ্যেক্তা। স্বপ্ন দেখা আর বাস্তবায়নের মাঝে যে বিস্তর পার্থক্য আছে, তাই নিয়ে আপনাদের কাছে কিছু মতপ্রকাশ মাত্র।

একজন নব্য উদ্যেক্তা তার যাত্রাপথে বেশ কিছু বাধা বিপত্তি, জানা-অজানার চোরাবালিতে মাঝে মাঝে আটকে পড়েন, যেমনটা আমার বেলাতেও ঘটেছিল। অসহায়ত্ব আর অজানা আশংঙ্কা একটা সময় আমাকে ও গ্রাস করতে চাইছিল।

আমি চাইনা এমন কোন অযাচিত কারনে আমাদের মতো কোন ছোট উদ্যেক্তার স্বপ্ন বিলনি হয়ে যাক। স্বপ্ন গুলো অধরাই থেকে যাক। তাই আপনাদের উৎসাহ পেলে মাঝে মাঝে আমাদের বিভিন্ন বাধা বিপত্তি নিয়ে লিখালিখির অভ্যাসটা পুনরায় জাগ্রত করতে চাই। আমার এই চেষ্টার ভুলত্রুটি গুলো ক্ষমাসুন্দও দৃষ্টিতে নেবেন। কারন আমি আগেই বলেছি আমি কোন অভিজ্ঞ নই। আপনাদের মতো সাধারন একজন। আমার কিছু ক্ষুদ্র অভিজ্ঞতা, ভুল-ত্রুটি ও আপনাদের কিছু জানা, অজানার অভিজ্ঞতা গুলোকে এক করে কিছু শেখার প্রয়াস।

আমার অভিজ্ঞতা থেকে আপনার র্স্টাটাপে প্রয়োজনে আসতে পারে এমন কিছু পরামর্শঃ (ক্ষুদ্র উদ্যেক্তাদের জন্য)

► স্বপ্ন দেখা শিখুন ও তার একটি আকার দিন ► শৈল্পিক ও সৃজনশীল হোন ►ধৈর্য্য ধারন করুন ► শেখার অভ্যাস গড়ে তুলুন ► নিজের ওপর বিশ্বাস মজবুত করুন ► ব্যবসায়িক আচরন রপ্ত করুন ► শুনুন সবার কথা বিশ্বাস করুন নিজের ইন্দ্রিয়ের ইঙ্গিতকে ►আপনার ব্যবসায়ের প্রয়োজনীয় খুঁটি-নাটি বিষয়গুলো সম্পর্কে পরিস্কার ধারনা রাখুন ► যেহেতু ই-কমার্স ব্যবসা করবেন, আইটি সম্পর্কে তথ্য আহরন করুন ► বিফল ব্যবসায়ীদের ভুলের কারন গুলো জানুন ► সফল ব্যবসায়ীদের সফলতার কারন অনুসন্থান করুন

বিভিন্ন সভা-সেমিনার, সিম্ভোজিয়াম, ওর্য়াকসপগুলোতে অংশগ্রহন করুন। ই কমার্স এসোসিয়েশন অভ বাংলাদেশ (ই-ক্যাব) মাঝে মাঝে এধরনের ওর্য়াকসপের আয়োজন কওে থাকে। যদিও রাজধানী ঢাকাতেই এধরনের আয়োজন বেশী হয়, আমরা যারা ঢাকার বাইরে অবস্থান করি তাদের জন্য অনলাইন এর বিভিন্ন পোর্টাল সবচাইতে বড় ভুমিকা পালন করে। আর মনে রাখবেন- তথ্যের চাইতে মূল্যবান সম্পদ আর কিছু নেই। আপনার নিজস্ব তথ্য ভান্ডার আপনার ব্যবসায়কে সাফল্যের মুখ দেখাতে সবচাইতে বড় অবদান রাখবে।

আপনি যখন ব্যবসায় নামবেন- সবাই আপনার কাছে এটা সেটা বিক্রয় করতে চাইবে এবং তার সেবা বা পণ্যটি আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাবে। এটা দোষের কিছু না, কিন্তু দিন শেষে আপনাকে সিধান্ত নিতে হবে আসলেই কোন জিনিসটার প্রয়োজনীয়তা কতটুকু। ধরুন আপনি একটা প্রথমেই একটা ওয়েবসাইট নির্মান করছেন। 

কেউ আপনাকে অফার করবে ১০,০০০ টাকার সাইট কেউ আবার ৫,০০,০০০ টাকার সাইট। আপনার ব্যবসায়ের ধরন অনুযায়ী আপনার কি প্রয়োজন সেটা আপনাকেই নির্ধারন করতে হবে। কেউ আপনাকে ফ্রিতেও সাইট করিয়ে দেবার কথা বলবে।ব্যবসায়ী হতে হলে ফ্রি সেবা নেয়া থেকে এড়িয়ে চলতে হবে। কারন ব্যবসায়ে ফ্রি বলতে কিছু নেই। তাই যার সাথেই যেকোন চুক্তি করবেন তার উদ্দেশ্য বোঝার চেষ্টা করুন। তার উদ্দেশ্য যদি এমন হয় আপনাকে লাভ করিয়ে নিজে লাভ করা তবেই সর্ম্পক উন্নয়ন করুন। আর একারনেই আপনার ব্যবসায় সম্পর্কে তথ্য সংগ্রহ ও নিয়মিত অধ্যয়ন করুন। সবশেষে নিজের কাজ সম্পর্কে সৎ থাকুন।


আজ এই পর্যন্ত। আপনাদের মতামত আমাকে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাবে আগামী লেখার জন্য।


6 Comments

Mostafa Hasan · July 19, 2019 at 7:06 pm

Please post several blog like this one.

Hasan Jamil · July 19, 2019 at 7:07 pm

We have to arrange several discussion floor for new business enterprenor.

Srabonty Islam · July 19, 2019 at 7:11 pm

Government should focus in Chittagong region because there is platy of opportunity here. Thanks for the post.

Hossain Khalil · July 19, 2019 at 7:13 pm

Amader sorkar sodhu capital nea busy thake. Deser development ar jonno sob division ke develop korte hobe soman vabe.

Munni Alam · July 19, 2019 at 7:15 pm

Right Brother. Socially female entrepreneurs don’t get enough support in small district.

Owla Batas · July 19, 2019 at 7:18 pm

Excually financial institutions don’t provide lone easily loan to small entrepreneur. Please wright some blog on it.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

en_USEnglish