চট্টগ্রাম, ই-কমার্স ব্যবসায়ের উজ্জ্বল ভবিষ্যত।

একটা সময় ছিল যখন বাবা খুব ভোরে উঠতেন কেননা অফিসে যাওয়ার আগে তার বাসার বাজার করে দিয়ে যেতে হত অথবা বিকেলে আসার পথে বাসী কাঁচাবাজার কিনে বাসায় ফিরতে হত। সাপ্তাহিক বন্ধের দিন সাপ্তাহিক বাজার দিবসে ঘোষিত হত। সাপ্তাহের একটি জুমাবারের অর্ধদিবসটাই বাজারের ব্যাগ নিয়ে ছুটতে হত। কিন্তু বর্তমানের পরিস্থিতিটা ভিন্ন। আপনি চাইলেই ঘরে বসে আপনার মুঠোফোনের একটি র্স্পশে আপনার চাহিদার পণ্য এসে পৌঁছুবে আপনার দরজায়। পণ্য রুচিসম্মত বা চাহিদা মোতাবেক না হলে থাকছে ক্রয় ফেরত সুবিধা, ইত্যাদি, ইত্যাদি।

বাংলাদেশের ই-কর্মাস ব্যবসায়ের প্রসার ঘটছে দ্রুতগতির উল্কার মত। অবশ্য বর্তমান সরকারকেই এর জন্য সাধুবাদ দিতে হয়। বর্তমান সরকার ডিজিটাল একটি দেশকে রুপান্তরের জন্য সময়োপযোগী যে বৃহৎ পরিকল্পনা হাতে নিয়েছেন তারই সুফল ধীরে ধীরে আসতে শুরু করেছে। বাংলাদেশের ই-কর্মাস শিল্পটি এখনো অনেকটা ৮ম বা নবম শ্রেণীতে পড়া উঠতি কিশোর-কিশোরীর মতো। এ সময়টাতে এদের বিশেষ পরিচর্চা প্রয়োজন নতুবা যুব বয়সে এরা পথভ্রষ্ট হয়ে যেতে পারে।বাংলাদেশের ই-কমার্স ব্যবসা এখন কিশোর সময় অতিবাহিত করছে। এসময়টাতে এই শিল্পকে বিশেষ পরিচর্চা দিয়ে পরিনত বয়সের যুব শিল্পে পরিনত করতে হবে। এজন্য সবার আগে সরকার’কে আরো এগিয়ে আসতে হবে। যদিও কিছুদিন আগে ই-কমার্স খাতে প্রস্তাবিত ৭.৫% ভ্যাট প্রত্যাহার করে ইতিমধ্যে সরকার বেশ দক্ষতার সাক্ষর রেখেছেন, 

তদুপরি এ শিল্পকে আরো এগিয়ে নিতে স্বল্প ও দীর্ঘ মেয়াদি আরো নানামুখী পদক্ষেপ গ্রহন করতে হবে। ইতমধ্যে এ শিল্পে বেশ বড় অংশের শিক্ষিত, পরিশ্রমী ও কর্মউদ্যমী যুব শ্রেণীর প্রবেশ ঘটছে যারা প্রথাগত চাকুরীর জন্য অপেক্ষা না করে নিজেদের ভাগ্য 

অন্নেষন, আর্থিক উন্নয়ন ও অপরকে চাকুরীর যোগানদাতা হিসেবে নিয়োজিত হয়েছে। এমনিতেই দেশে ধীরে ধীরে বেকার সমস্যা চরম আকার ধারন করছে এ অবস্থায় একমাত্র ই-কমার্স শিল্পই পারে লাখো তরুনের জন্য কর্মস্থান সৃষ্টি করতে।

২০১৭ সালের একটি প্রতিবেদন অনুসারে বাংলাদেশের ই-কমার্স সাইটের মাধ্যমে দশ বিলিয়ন টাকা মূল্যের লেনদেন হয়। বিগত ১০ বছরে ই-কমার্স ব্যবসায়ে প্রায় ৫০,০০০ হাজার জনবল যুক্ত হয়েছে যা থেকে প্রায় ১০,০০,০০০ লক্ষ কর্মস্থান সৃষ্টি হয়েছে এবং যা ক্রমবর্ধমান। কিছু জরিপে দেখা যায় অনলাইন মাধ্যমে কেনাকাটায় এখনো অবধি ক্রেতার গড় খরচ ৯,০০০ থেকে ১০,০০০ টাকা। ৭০.৫% ই-কমার্স ব্যবহারকারী মাসে ৫০০০ টাকার কিছু কম ব্যায় করেন। ধারনা করা হয় জিডিপি’তে ই-কমার্স এর অবদান ২.৫%। বাংলাদেশ ব্যাংকের মতে ২০০৮ সালের জুন মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে ১১ বিলিয়ন টাকা লেনদেন করা হয়েছে। ই-ক্যাবের এক হিসেব মতে বাংলাদেশে প্রায় ৮০০০ ই-কমার্স ফেইসবুক পেইজ রয়েছে যা প্রতিনিয়িত বৃদ্ধি পাচ্ছে। খুচরা বাজারের মাত্র ০.৭% ই-কর্মাস ব্যবসায়ের মাধ্যমে পরিচালিত হয়।

এবার আসা যাক বন্দরনগরী চট্টগ্রাম প্রসংঙ্গে। দক্ষিনে আনোয়ারা উপজেলা, পূর্বে পটিয়া, বোয়ালখালী ও রাউজান উপজেলা উত্তরে হাটহাজারী ও সীতাকুন্ডু উপজেলা পশ্চিমে সীতাকুন্ডু উপজেলা ও বঙ্গোপসাগর নিয়ে অবস্থিত ৩১শে জুলাই, ১৯৯০ সাল প্রতিষ্ঠিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন। যার আয়তন ৬২.১৬ বর্গমাইল এবং ২০০১ সালের আদমশুমারী অনুযায়ী এতে বসবাসকারী জনসংখ্যা ২০,৬৮,০৮২ যা নিয়শ্চই এখন ৩০-৩৩ লাখের কম হবে না। শিক্ষার হারঃ ৭৮%। ৪১ টি ওয়ার্ড সম্বলিত ১৬ টি থানা ও বর্ধিত কিছু উপজেলার এলাকা নিয়ে সিটি কর্পোরেশনের এলাকা। বাংলাদেশের ই-কমার্স ব্যবসায়ের প্রসারের সিংহ শতাংশ রাজধানী ঢাকা কেন্দ্রিক। চট্টগ্রামে ই-কমার্স পণ্য বা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা এখনো খুবই সীমিত।

হাতে গোনা ২/৩ টি মাঝারী মাপের অনলাইন মুদি পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ছাড়া এই বড় অংশের জনগনের মুদি পণ্য চাহিদা মেটানোর জন্য চট্টগ্রামে অনলাইন ভিত্তিক তেমন বড় কোন মুদি পণ্য সরবরাহ প্রতিষ্ঠান নেই। পরিসংখ্যান বলে বাংলাদেশে ই-কমার্স পণ্য ক্রয়ের ০.০৩ শতাংশ মুদি পণ্যের বাজার যা বর্ধনশীল। চট্টগ্রামে নিশ্চয়ই আরো কম। এই বিশাল সম্ভাব্য ভোক্তার নিকট অনলাইনে মুদি পণ্য কেনাকাটার সুবিধার প্রচার ও চাহিদা অনুযায়ী মুদি পণ্য সরবরাহ শৃংঙ্খল চালু হলে কি পরিমান কর্মসংস্থান তৈরী হবে এবং তা থেকে কত শত সহস্র কর্মজীবী উপকৃত হবে তা বলাই বাহুল্য।এসকল বিষয় মাথায় নিয়ে রসুই বাংলাদেশ বন্দরনগরী চট্টগ্রামে চলতি বছরেই শীঘ্রই যাত্রার সূচনা করতে যাচ্ছে।

প্রতিষ্ঠানটি দীর্ঘ প্রায় ১ বছর বাজার গবেষনা, মাঠ পর্যায়ে সম্ভাব্য আয় ব্যয়ের সূচক সহ যাবতীয় কর্মপরিকল্পনা সম্পাদনা সর্ম্পণ করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ক্ষুদ্র ও মাঝারী পরিসরে বিনিয়োগের সুযোগ রয়েছে। আগ্রহী বিনিয়োগকারীদের যোগাযোগের অনুরোধ করা হলো।

তথ্য সূত্রঃ
  1. e-ISSN: 2278-487X, p-ISSN: 2319-7668. Volume 20, Issue 3. Ver. 5 (March. 2018), PP 10-15 www.iosrjournals.org
  2. Dailyasianage
  3. News BD
  4. e-Commerce Association of Bangladesh 
  5. Wikipedia

27 Comments

Afsar Uddin · July 16, 2019 at 6:13 pm

I think it’s a better insensitive & such kind of think will advance our nation. I am Afsar from Dubai. If you are interested about expand your business I can provide you some plans. I visited your site and I like your concept. Thanks.

    Admin · July 18, 2019 at 8:37 pm

    Thanks for love and support. We would like to have a chat with you. Please visit our office so that we could discuss over a cup of Tea. Thanks.

Srabonty · July 16, 2019 at 6:16 pm

Hello there, Srabonty here. I’m glad to here that you are going to provide such kind of service in Chittagong. Waiting for your launch.

    Admin · July 18, 2019 at 8:39 pm

    Thanks. We are honored for your words. Stay in touch with us.

Azijul Islam · July 16, 2019 at 6:17 pm

আপনাদের জন্য শুভেচ্ছা ও শুভকামনা র্িলি।

    Admin · July 18, 2019 at 8:39 pm

    Many many thanks. Stay with us.

Iqbal Mahamud · July 16, 2019 at 6:19 pm

Apnader progress dekhe valo legece. Chalea jan goro. Amra sobai asi apnader sate.

    Admin · July 18, 2019 at 8:40 pm

    Thanks for your love and support to wards us.

Foisal · July 16, 2019 at 6:20 pm

Hi friends, Whats up. I’m Faisal from Chittagong. PLease contact with me regarding investment. Cell: 01617362964

    Admin · July 18, 2019 at 8:41 pm

    Yes we will call you ASAP. Thanks.

Anika Tabassum · July 16, 2019 at 6:22 pm

Hello, I have a small boutique shop in Mehedibug. I want to meet with you regarding Roshoi. Please email me. Thanks.

    Admin · July 18, 2019 at 8:42 pm

    Email sent in your personal id. Please check. You can visit our office anytime. Thanks.

Jamal Uddin · July 16, 2019 at 6:28 pm

আমি জামাল চট্টগ্রামের খাতুনগন্জে ব্যবসা করি। আপনাদের সাথে সরাসরি আলাপ করতে চা্ ি

    Admin · July 18, 2019 at 8:43 pm

    Please send us your contact number in our email. So that we can contact with you. Or you can visit our office physically. Thanks.

Forhad Uddin · July 16, 2019 at 6:31 pm

I am also a busy office employee. I am glad you are going to stat your service in Chittagong. I leave in Tigerpass. Is your service available there?

    Admin · July 18, 2019 at 8:44 pm

    Yes sir, We will be available there soon. Thanks.

Saiful islam · July 16, 2019 at 6:37 pm

সময় সল্পতার কারনে সবার পোষ্ট সময়মত এপ্রুভ করা হয়নি নলে দুঃখিত। অতি শীঘ্রই আমাদের একজন এডমিন রিপ্লে দেবেন।

Laboni Aktar · July 17, 2019 at 6:18 am

What is the share value of your company? Or what is the policy to work with you? E-mail me.

    Admin · July 18, 2019 at 8:46 pm

    Hello Miss Laboni, If you like to work with us, You have to visit our office and a chat. Because we don’t open any of our policy on public domain. Thanks.

Abu Jafor Kamal · July 17, 2019 at 6:20 am

আপনারা কবে থেকে বিক্রয় শুরু করবেন? চানগা আ/এ কি পণ্য আসবে?

    Admin · July 18, 2019 at 8:48 pm

    প্রাথমিক ধাপে আমরা আপনার এলাকাতে সেবা প্রদান করতে পারছি না। খুব দ্রুত্ সমস্যা সমাধানে কাজ চলছে। ধন্যবাদ।

Abbas Ali · July 17, 2019 at 11:56 am

Hello there, I have a shop retail product. Are buying any product from shop, like agency? If you are please contact.

    Admin · July 18, 2019 at 8:50 pm

    Please come to our office so that we could discuss this over a cup of tea.

Maruf Billah · July 17, 2019 at 12:03 pm

Hello Sir,
I am Maruf Billah. Founder and CEO of Sundarbandhu. We sells Retail/Wholesale organic Modhu collected from Sundorbon Forest. Our honey is sweet and 100% organic and if you want to market our product on your market place Roshoi, We will be more then happy to provide you.
Regard
Maruf Billah
Founder & CEO
Sundarban Modhu
Khulna, Bangladesh.

Forhad Jamil · July 18, 2019 at 8:15 pm

I have been checking your company advance from for a wile. If you need funding for you company I think you should contact with JJ Associates. They are best in this.

Khusboo Alam · July 18, 2019 at 8:16 pm

What is the procedure to add with you?

Millat Khan · July 18, 2019 at 8:32 pm

Hello there!!! What is the format of your company? Is it Limited or Proprietary?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

en_USEnglish