করোনা আতংঙ্ক!!! এড়িয়ে চলুন জনসমাগম, শপিং করুন যখন তখন!!!

কখনো কখনো মহামারী বাধ্য করে আমাদের প্রয়োজনীয়তাগুলো নতূন করে সংজ্ঞায়িত করতে । গরমের তীব্রতা আর করোনা আতংক বৃদ্ধি আমাদের তেমনি এক পরিস্থিতির সামনে দাঁড় করিয়েছে । চীন থেকে সরে করোনার নতূন লক্ষ্যস্থল ইউরোপ । কাজেই ইউরোপে নিত্য প্রয়োজনীয় জিনিসের আতংকিত কেনাকাটার গ্রাফরেখা হঠাৎ করে উর্ধ্বগামী (তথ্যসূত্র) 

প্রেসিডেন্ট ২য় বিশ্বযুদ্ধের সাথে তূলনা করেছেন । কিন্তু বাংলাদেশে এর প্রভাব কতটুকু ?
শুরুটা হয়েছিলো মাস্ক আর হ্যান্ড-স্যানিটাইজার কেনার মাধ্যমে । তারপর সুপারশপের টয়লেট-পেপার নিয়ে এমন কাড়াকাড়ি যে, খালি শেল্ফগুলোও হতবাক । অবশ্য নিউজিল্যান্ডের ওয়েলিংটন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক মাইকেল বেকার এতে অবাক হওয়ার কিছু দেখছেন না । বরঞ্চ আতংকিত হয়ে নির্দিষ্ট কিছু পণ্য প্রচুর পরিমাণে কেনা ও মজুত করা মানুষের স্বাবাভিক আচরণ । যদিও আমাদের দেশে আইনশৃঙ্খলা বাহিনী পর্যাপ্ত সজাগ, এমন জনবহুল দেশে অতিরিক্ত ক্রয় ও মজুতে ভোক্তা হিসেবে আমাদেরও প্রস্তুতি নেয়া উচিত ।
সাধারণতঃ বিশ্ববাজারে চীনা পণ্যের উপস্থিতি ও আধিপত্য যথেষ্ট দৃশ্যমাণ । কিন্তু কভিড-১৯ এর জন্ম ও ছড়িয়ে পড়ায় পণ্য সরবরাহ ব্যবস্থা হুমকির মুখে পড়েছে । এমনটাই মনে করেন আই,এম,এফ এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা (তথ্যসূত্র)

এদিকে বিশ্বস্বাস্থ্যসংস্থা অন্যের সাথে মেলামোয় নিরাপত্তা বজায় রাখতে বলেছেন । ফলে প্রায় অফিস এবং দোকানপাট বন্ধ হচ্ছে । স্বভাবতঃই অনলাইন যোগাযোগ ও কেনাকাটা পেয়েছে ভিন্নমাত্রা । নেটফ্লিক্সের অনলাইন ভিডিও স্ট্রিমিং আর শরীর-চর্চা যন্ত্রপাতির অনলাইন অর্ডার বেড়েছে । গেলো ফেব্রুয়ারীতে “জুম ভিডিও” এর মার্কেট-শেয়ার বেড়েছে ৫০% । আর আমরা খোলা মাছ-মাংসের বাজারে ধাক্কাধাক্কি আর ঘাম মুছে করোনাকে স্বাগত জানাবো?
প্রযুক্তি সেবা এখন হাতের মুঠোয় ডিজিটাল বাংলাদেশে । অনলাইনে অনেক প্রতিষ্ঠাণই এখন আপনার নিত্যপ্রয়োজনীয় পণ্য দোরগোড়ায় পৌছে দিতে সক্ষম । শুধু প্রয়োজন নিজের চাহিদামাফিক মানসম্মত পণ্য নির্বাচন । তারপর হলো বিশ্বস্ত সাইট নির্বাচন যে আপনাকে সাধ ও সাধ্যের মধ্যে নিরাপদ পণ্য সরবরাহে সক্ষম । এবিষয়ে এলেক্সার রেটিং আর ভিজিটর সংখ্যা মাথায় রাখবেন যাতে প্রতারিত না হতে হয় । এভাবে আপনার সময়, শ্রম এবং অর্থের সাশ্রয় যেমন হবে, তেমনি করোনা সংকমণ থেকে সহজে নিরাপদ থাকা যায় । পরিশেষে যে কথা না বললেই নয় তা হলো স্বাস্থ্য আপনার এবং এর সুরক্ষার দায়িত্বও আপনার । অতএব আতংকিত হবেন না এবং পণ্য মজুত না করে অনলাইন শপিং করুন প্রয়োজনমতো । হ্যাপি শপিং । ধন্যবাদ ।

তথ্য সংকলন-
মোঃ রায়হানুল মিজান
কন্টেন্ট রাইটার
রসুই বাংলাদেশ


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

en_USEnglish